fbpx

UX Design কি এবং কেনো? পার্ট-২

amelie-mourichon-sv8oOQaUb-o-unsplash
UX Design

UX Design কি এবং কেনো? পার্ট-২

Problem Identify

UX এ প্রবলেম আইডেন্টিফাই বেশ জরুরী। আপনার প্রোডাক্ট এর যারা ইউজার আছে সেই শ্রেনীর সমস্যা কোথায় তা বের করতে হবে। সমস্যা যদি পেয়ে যান তবে খুব সহজেই তার সমাধান করতে পারবেন।

আপনি যখন কোনো নির্দিষ্ট ইউজার নিয়ে কাজ শুরু করবেন তখন আপনাকে সেই ইউজার গ্রুপ এর সাথে আলোচনা করতে হবে। ইহাকে বলা হয় Focus group discussion যা UX এর ভাষায় উল্লেখিত আছে। যখন আপনি Discussion করবেন তখন তাদের নিকট হতে জানতে হবে তাদের চাহিদা কি, তারা কেমন আশা করে, তারা কি আদৌ এটি ক্রয় করার ক্ষমতা রাখে কিনা, তাদের সংখ্যা কেমন সহ ইত্যাদি বিষয়। এই ডিশকাশনের অনেক গুলো ধাপ রয়েছে।  

Task Analysis

এবার আমরা  Task analysis নিয়ে কথা বলবো। যা UX এর একটি পার্ট। আপনি যেই সিস্টেম নিয়ে কাজ করছেন সেটির ইউজারদের কাছে থেকে আপনাকে যাচাই করতে হবে।   এখানে আপনাকে user persona এবং Scenario তৈরী করতে হবে।  এখাানে নাম, ঠিকানা, পেশো, তাদের বয়স, তাদের অবস্থা সহ সব কিছু আপনাকে সংগ্রহ করতে হবে। আর সেটাকে বলা হয় User Persona। 

অন্যদিকে ইউজার গ্রুপের ইউজারের প্রতিদিনের জীবন ব্যবস্থা, আচার আচরণ, তাদের জীবন  বৃত্তান্ত সব কিছুর সমেন্বয় তৈরী হয় Scenario।

Task Analysis কেনো করবো?

  • আমরা ইউজারের আসল উদ্দেশ্য কি তা জানবো।
  • ইউজার কিভাবে তার কাজ সমাপ্ত করতে পারবে এবং কি কি ধাপের মাধ্যমে।
  • তারা কাজ সম্পাদনার করার সময় কালে কি কি সমস্যায় পতিত হতে পারে। 
  • ইউজার যখন কাজ সম্পাদন করবে তখন তার আশে পাশের অবস্থার প্রভাব কেমন হবে। 
  • ইউজার তার গোলে পৌছার সময় কালে আগের experience এর প্রভাব।

Card Sorting

বিভিন্ন প্রকার সমস্যা সমাধান করতেই মূলত কার্ড সটিং করা হয়।  ইহা দুই প্রকার: ১.  ওপেন কার্ড সর্টিং  ২.   ক্লোজ   কার্ড সর্টিং । কার্ড সটিং  এর ফর্মুলা বড় কোম্পানিগুলোও  ফলো করে থাকেন।  এতে করে খুব অল্প সময় সমস্যার সমাধান বের করা যায়। আপনি যখন কার্ড সটিং করবেন তখন অনেক সমস্যা খুঁজে পাবেন এবং তার সহজ সমাধানও  বের করতে পারবেন।  ইহাকে বলা হয় ইনফর্মেশন আর্কিটেকচার।  আপনি যখন ইউএক্স নিয়ে কাজ করবেন তখন যদি ইনফরমেশন গুলো ঠিকঠাক ভাবে সাজাতে না পারেন তবে আপনার কাজটি বৃথা হবে। ইনফরমেশন আর্কিটেকচার বলতে আপনার সংগ্রহ কৃত ইনফরমেশন গুলো সঠিক সাজান কে বোঝানো হয়েছে।

Wireframe & Sketch

 ওয়্যারফ্রেম ও স্কেচিং বেশ গুরুত্বপূর্ণ একটা বিষয় ডিজাইন করার ক্ষেত্রে।  আমরা সাধারণত কোন ডিজাইন করার পূর্বেই ফটোশপ,  ইলাস্ট্রেটর,   ফিগমা  এই টাইপের সফটওয়্যার গুলো ব্যবহার করে থাকি।  কিন্তু এটি  ডিজাইনের ক্ষেত্রে একটি ভুল।  আপনি যখন সফটওয়ারের মাধ্যমে ডিজাইন করতে যান তখন আপনি এক নিমিষেই পুরো ডিজাইনটি সম্পন্ন করতে পারেন না।  দেখা গেছে কিছু না কিছু পরিবর্তন আপনাকে আনতে হচ্ছে।  হয়তো কোন সেকশনটি আপনার ভালো লাগছে না।  অথবা কোন একটি সেকশন ডিজাইনের সাথে যাচ্ছে না।  সে ক্ষেত্রে  ডিজাইন করার পূর্বে আপনি পেন্সিল এবং খাতা দ্বারা স্কেচিং করে নেন  তবে আপনার জন্য ডিজাইন করা বেশ সহজ হয়ে যাবে। টুলস ব্যবহারের সময় আপনার করা  স্কেচ টি আপনার ডিজাইনের নির্দেশনা প্রদান করবে।  শুধু যে পেন্সিল এবং খাতার মাধ্যমে আপনি  স্কেচ করবেন তা কিন্তু নয়। ইচ্ছে করলে আপনি  কম্পিউটার টুলস ব্যবহার করতে পারেন।

Prototyping & Usability Testing

প্রোটোটাইপ টাইপ একটি গুরুত্বপূর্ণ বিষয় UX এর মধ্যে । আপনি যে প্রোডাক্টটি নিয়ে কাজ করছেন তার ইউজার এক্সপেরিয়েন্স যাচাই করার জন্য আপনাকে সেই Niche এর বা সেই প্রডাক্ট ইউজারের  গ্রুপের  কাছ থেকে তাদের এক্সপেরিয়েন্স বিষয়বস্তু সংগ্রহ করতে হবে।  আপনি যদি একটি ইউজার গ্রুপের প্রোডাক্ট অন্য ইউজার গ্রুপের দ্বারা  এক্সপেরিয়েন্স যাচাই করতে চান তবে  তাহলে ভুল।  আপনি তা ঠিকভাবে   সেই প্রোডাক্টের মূল এক্সপেরিয়েন্স সংগ্রহ করতে পারবেন না।  

আপনি যখন কোন প্রোডাক্ট তৈরির প্লান করবেন তখন সেই প্রোডাক্টটি ডিজাইনের  পর ডেভেলপ করে সম্পন্ন প্রোডাক্ট রেডি করে আপনি যদি ইউজারের কাছে তা পাঠান তাদের এক্সপেরিয়েন্স জানার জন্য তবে  কষ্ট,  খরচ  এবং সময় সাপেক্ষ।  আর তাতে সে প্রোডাক্টটি  তেমন ভ্যালু বহন করতে নাও পারে। আর এতে করে লসের সম্ভাবনা বেড়ে যেতে পারে। তাই আপনাকে ইউজার এক্সপেরিয়েন্স যাচাই করার জন্য প্রোটোটাইপ এর সাহায্য নিতে হবে।

প্রোটোটাইপ হল কাগজ দিয়ে তৈরি করা ডিভাইসের গঠন। ধরনের হতে পারে সেটা হতে পারে অনলাইন অথবা অফ্লাইন।  আবার হতে পারে কাগজের প্রোটোটাইপ । আপনার প্রোডাক্টের স্কেচ করা হয়েছে সেগুলো এই সকল প্রোটোটাইপে লাগিয়ে মূলত টেস্ট করতে হবে এবং  অবশ্যই তা আপনার রিসার্সকৃত প্রোডাক্টের নিস বা অরজিনাল ইউজারের দ্বারা। আপনি যখন প্রোটোটাইপের মাধ্যমে টেস্ট করবেন ইউজারদের দ্বারা তখন বুঝতে পারবেন যে ইউজাররা কোথায় কি প্রবলেম ফেস করতেছে। এবং তখন আপনি কোন একটি ফলাফল পাবেন ভালো খারাপ যেটাই হোক সেটি হলো মূলত ইউজাবিলিটি টেস্টিং।

Jakob Nielsenএরই নাম কখনো কি শুনেছেন?  কেউ কেউ শুনেছেন আবার কেউ কেউ হয়তো শোনেননি।  তার মতে  হিউরিষ্টিক প্রিন্সিপাল  ফলো না করে যদি কোন ডিজাইন সম্পন্ন করা হয় তাহলে তা ধরে নিতে হবে যে সেই প্রজেক্টে পুরোপুরি শেষ।  কারণ এই প্রোজেক্টের   প্রোডাক্টটি কখনোই ইউজারের চাহিদাগুলো সম্পন্ন করতে পারবেনা। আপনি Usability Heuristics সম্পের্কে জানতে Usability Heuristics  আটির্কেলটি পড়ে ফেলতে পারেন। 

ইউজার ইন্টারফেস ডিজাইন

ইউআই বা ইউজার ইন্টারফেস ডিজাইন সম্পর্কে সবাই কমবেশি জানি।  এটি হলো ইউএক্স ডিজাইনের  একটি পার্ট। একটা ডিজাইনের সর্বশেষ কাজ হল ইউজার ইন্টারফেস ডিজাইন। আপনি যখন ইউএক্স নিয়ে ঘাঁটাঘাঁটি করেছেন তখন মোটামুটি অনেক ইনফরমেশন আপনি সংগ্রহ করেছেন।  আপনি কি নিয়ে প্রোডাক্টটি তৈরি করবেন,  আপনার ইউজার করা,  তাদের চাহিদা কেমন,  তাদের সামর্থ্য কেমন,  তাদের সংখ্যা,  কার্ড সর্টিং দ্বারা সমস্যার সমাধান করা  ইত্যাদি। এখন আপনার হাতের যেহেতু এত ইনফরমেশন রয়েছে আপনি খুব সহজেই আপনার ইউজার ইন্টারফেস ডিজাইনের নামতে পারেন।  এতে ধরে রাখতে পারে আপনার এই প্রোডাক্টটি মার্কেটে সাকসেস হবে। কারণ আপনি সবগুলো ইউএক্সের সব ফলো করে ডিজাইন করতেছেন।

আপনি যদি ইউজার এক্সপেরিয়েন্স নিয়ে অভিজ্ঞতা লাভ করতে চান তবে আপনাকে প্রতিনিয়ত আপডেট থাকতে হবে।  আপনি যদি সর্বদা সেইম টেকনিক ফলো করে ইউজার রিচার্জ করেন তবে সব সময় কাজ করবে না।  ইউজার এর চাহিদা সম্পর্কে আপনাকে অবশ্যই সর্বদা রিচার্জ করে সমাধান বের করতে হবে। আপনি অল্প সময় ইউ আই ডিজাইনার হতে পারলেও ইউ এক্স ডিজাইনার হতে বেশ কাঠ-খড় পোড়াতে হবে। যেহেতু এখানে ইউজারের ব্রেইন নিয়ে আপনাকে মূলত খেলতে হবে।  তাই অন্যের মাইন্ড সম্পর্কে জানতে হলে অবশ্য আপনাকে ইউ এক্স নিয়ে স্টাডি করে যেতে হবে।

 

Leave your thought here

Your email address will not be published. Required fields are marked *

Select the fields to be shown. Others will be hidden. Drag and drop to rearrange the order.
  • Image
  • SKU
  • Rating
  • Price
  • Stock
  • Availability
  • Add to cart
  • Description
  • Content
  • Weight
  • Dimensions
  • Additional information
  • Attributes
  • Custom attributes
  • Custom fields
Click outside to hide the compare bar
Compare
Wishlist 0
Open wishlist page Continue shopping