fbpx

আপনার ক্যারিয়ারের জন্য ১০ টি হাই ডিমান্ডেবল টেক স্কিল

Frame 1466
Knowledge

আপনার ক্যারিয়ারের জন্য ১০ টি হাই ডিমান্ডেবল টেক স্কিল

টেক কোম্পানিগুলো সহ সমস্ত কোম্পানির বিশেষজ্ঞরা রিসার্চ করে যা বুঝতে পেরেছেন তা হল বর্তমানে ডিজিটাল যুগে টেক স্পেশালিস্টদের চাহিদা এখন তুঙ্গে। বিগত বছরগুলোর ডেটা অনুসন্ধান করলে দেখা যায় আগামী বছরগুলোতে জব সেক্টরে রাজত্ব করবে আইটি স্পেশালিস্টগন। আর তার জন্য চাই একটি বিশেষ স্কিল। 

আইটি সেক্টরগুলোতে রয়েছে বিভিন্ন হাই ডিমান্ডেবল জব। যেখানে সেলারি রেঞ্জ হয়ে থাকে অনেক বেশি। সম্প্রতি জব পোস্টিং সাইটগুলো রিসার্চ করলে দেখা যায়তারা ডিগ্রির তুলনায় স্কিলকে বেশি গুরুত্ব দিয়ে থাকে। শুধুমাত্র লিংকডিনে চাকরির বিজ্ঞাপনে স্কিলের চাহিদা ২১% হারে বৃদ্ধি  পেয়েছে।

আপনি যদি আসছে বছরগুলোতে একজন টেক স্পেশালিস্ট হতে চান এবং নিজের ক্যারিয়ারকে আইটি সেক্টরে প্রফেশনালভাবে গড়তে চান তাহলে আপনাকে অবশ্যই সবচেয়ে বেশি ডিমান্ডেবল স্কিলগুলোর মধ্যে বাছাই করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

এখানে আমরা দশটি গুরুত্বপূর্ণ টেক স্কিল সম্পর্কে আলোচনা করব যা বিগত বছরগুলোতে ডিজিটাল সেক্টরে অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাহলে চলুন জেনে আসা যাক এই দশটি হাই ডিমান্ডেবল টেক স্কিলগুলো কি কি !

 

1. Machine Learning

মেশিন লার্নিং AI (Artificial Intelligence) এর একটি অংশ হিসেবে ধরা হয়। অ্যালগরিদম এবং স্ট্যাটিস্টিকাল মডেল ব্যবহার করে একটি নির্দিষ্ট কম্পিউটার সিস্টেম ডেভলপ করার জন্য যে ডেটা ব্যবহার করা হয় তাকে মেশিন লার্নিং বলা হয়। মূলত এটি হিউমেন নেচারের সাদৃশ্য। যেকোনো কম্প্লেক্স টাস্ক এর মাধ্যমে করা সম্ভব হয়। যেকোনো কোম্পানির দ্রুত ট্রান্সফর্ম করার জন্য মেশিন লার্নিং  এর গুরুত্ব অপরিসীম। আর তাই বর্তমানে সবচেয়ে হাই ডিমান্ডেবল হিসেবে মেশিন লার্নিং সবার প্রথমে স্থান করে নিয়েছে।

ml e1610553826718

2. Software Development

সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের চাহিদা টেক জগতে সবসময় শীর্ষস্থানে। সমস্ত কোম্পানিগুলোই এমন স্কিল পিপল চান যারা কোডিং করতে পারেন এবং যা বাস্তব জগতে ভিসুয়ালাইজ করা সম্ভব। কারণ যেকোনো প্রযুক্তি পণ্য বা ডিজিটাল সার্ভিসের কেন্দ্রবিন্দুতে কোডিং করা হয়। আর তাই সফটওয়্যার ডেভলপমেন্ট স্কিলের চাহিদা টেক বাজারে তুঙ্গে।

1648472741 software development

 

3. Digital Marketing

টেক কোম্পানিগুলো তাদের প্রোডাক্ট এবং সার্ভিস প্রচারের জন্য সব সময় ডিজিটাল মার্কেটিং এর প্রতি অনেক বেশি গুরুত্ব দেন। ওয়েবসাইট থেকে কিভাবে ইন্টারনেটের মাধ্যমে কনভার্শন বানানো যায় এবং নেটওয়ার্কের বিস্তৃত পরিসর থেকে কিভাবে সেলস বৃদ্ধি করা যায় তা একজন ডিজিটাল মার্কেটার করে থাকেন। তাই প্রয়োজনীয় দশটি টেক স্কিলের মধ্যে ডিজিটাল মার্কেটিং অন্যতম।

Digital Marketing

 

4. Data science and analytics

এ দুইটি টেক স্কিলের চাহিদা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। ধারণা করা হচ্ছে এই প্রযুক্তিগত দক্ষতা মাধ্যমে ২০১৮ সালে ৫.৩ বিলিয়ন ডলার থেকে ২০২৬ সাল নাগাদ ১৯.৪০ বিলিয়ন ডলারে কোম্পানির আয় বৃদ্ধি পাবে। ইউজারদের সেটিসফেকশন এবং ট্রাস্ট বিল করতে এই দুইটি টেক স্কিলে দক্ষ আইটি স্পেশালিস্টদের চাহিদা অনেক বেশি।

294 ds vs da Page 1

 

5. Augmented And Virtual Realities (AR VR)

মেটাভার্সের এই যুগে AR VR এর চাহিদা ব্যাপক। ইউজার এর চাহিদা অনুযায়ী ব্র্যান্ড অ্যাওয়ারনেস বৃদ্ধি করতে এবং ইন্টারেক্টিভ ইউজার ইন্টারফেস তৈরি করতে AR VR স্কিলের গুরুত্ব অনেক বেশি। কারণ অগমেন্টেড রিয়েলিটি (AR) এবং ভার্চুয়াল রিয়েলিটি (VR) হল সেই প্রযুক্তি যা বাস্তব এবং ভার্চুয়াল জগতের মধ্যে সেতুবন্ধন তৈরি করে। এই টেকনোলজির গুলোর মাধ্যমে ইউজারদের তথ্য এবং বিষয়বস্তু এমনভাবে ভিজুয়ালাইজ করা হয় যা বাস্তব জগতে যায় কিছু অনুভব করা যায় এবং দেখা যায়। যদিও AR বাস্তব-বিশ্বের দৃশ্যকল্পের একটি ইন্টারেক্টিভ অভিজ্ঞতা প্রদান করে, VR একটি সম্পূর্ণ ভার্চুয়াল পরিবেশ তৈরি করে। ডেটা স্পেশালিস্টদের মতে  AR VR এর বাজার চাহিদা ২০২৬ সাল নাগাদ ৭.৫৯ বিলিয়ন ডলার থেকে ১০৪ বিলিয়ন ডলার পর্যন্ত বাড়তে পারে।

vr trimmed

 

6. UI/UX Design

বর্তমান সময়ে UI/UX Design স্কিলের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। কারণ এবং সমস্ত প্রতিষ্ঠানগুলি তাদের নিজস্ব ওয়েবসাইট, মোবাইল এপ্লিকেশন এবং ড্যাশবোর্ড তৈরি করে থাকে। ইউজার ইন্টারফেস (UI) গুলিকে অনেক বেশি ইউজার ফ্রেন্ডলি করার জন্য রিসার্চ ডিজাইন অর্থাৎ ইউজার এক্সপেরিয়েন্স (UX) ডিজাইন অত্যন্ত জরুরী। আর তাই বর্তমান টেক জগতে UI/UX Design স্কিলের ডিমান্ড ব্যাপক।

UX vs UI

7. Cyber-security

সাইবার সিকিউরিটি হল সবচেয়ে বেশি চাহিদা থাকা  টেক স্কিলগুলির মধ্যে একটি। সাইবার সিকিউরিটি কম্পিউটার সিস্টেম এবং নেটওয়ার্কগুলিকে সাইবার-আক্রমণ থেকে রক্ষা করার সাথে সম্পর্কিত যা সংবেদনশীল বা গোপনীয় তথ্য অ্যাক্সেস, পরিবর্তন বা ধ্বংস করতে চায়। আর এক্ষেত্রে একজন সাইবার সিকিউরিটি স্পেশালিস্টের প্রয়োজন অনেক বেশি।

What is Cyber Security

 

8. Cloud Computing

ক্লাউড কম্পিউটিং হল ইন্টারনেটের মাধ্যমে আইটি সংস্থানগুলির চাহিদা অনুযায়ী ডেলিভারি করা যার সাথে যেভাবে আদান-প্রদান করা যায়। প্রধানত অ্যামাজন ওয়েব সার্ভিসেস (AWS), Microsoft Azure এবং Google ক্লাউড এই ধরনের ক্লাউড কম্পিউটিং স্পেশালিষ্টদের আইটি জগতে চাহিদা অনেক বেশি। এটি কোম্পানিগুলিকে কম্পিউটারের হার্ড ড্রাইভের পরিবর্তে রিমোট সার্ভারে ফাইল এবং অ্যাপ্লিকেশন সংরক্ষণ করতে সাহায্য করে। এর ফলে ইউজারদের একটি নির্দিষ্ট জায়গায় উপস্থিত থাকতে হয় না বরং পৃথিবীর যেকোন প্রান্ত থেকে রিমোটলি অ্যাক্সেস করতে পারে। এর ফলে সময্‌ অর্থ অপচয় রোধের পাশাপাশি কাজের প্রডাক্টিভিটি অনেকখানি বেড়ে যায়।

cloud computing

 

9. Blockchain

ব্লকচেইন হলো একটি ডিজিটাল ডেটাবেজ যার মাধ্যমে ইনফরমেশন স্টোর করা হয়। এখানে প্রতিটি ব্লকে ডেটা এবং ইউজারের আইডেন্টিফিকেশন থাকে। ব্লক চ্যানেলের মাধ্যমে ট্রানজেকশন খুবই সিকিউরড কারণ এখানে হ্যাক হওয়ার সম্ভাবনা খুব কম। ব্লকচেইনের বিভিন্ন সেক্টরে ব্যবহার রয়েছে। স্বাস্থ্য সেবা,  ফ্যাশন,  আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট, এনার্জি ম্যানেজমেন্ট, ফিল্ম ইন্ডাস্ট্রি, জমি বিক্রি অ্যাপ্লিকেশন এবং ব্যাংকিং সেক্টরে ব্লকচেইন প্রযুক্তির ব্যবহার রয়েছে। এছারা ক্রিপ্টকারেন্সিতেও এই ব্লকচেইন ব্যবহার করা হয়।

Blockchain final 086b5b7b9ef74ecf9f20fe627dba1e34 2

 

10. Artificial Intelligence

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স স্কিলে দক্ষ এমন মানুষদের চাহিদা দিন দিন জ্যামিতিক হারে বৃদ্ধি পাচ্ছে। এমনকি আপনার যদি AI সম্পর্কে মোটামুটি নলেজ থাকে তাহলেও আপনার ক্যারিয়ারকে আপনি এই স্কেলের সাহায্যে দ্রুত সামনে এগিয়ে নিয়ে যেতে পারবেন। গেল বছরে টেক ইন্ডাস্ট্রিতে ৩৩% আইটি জব ছিল যারা AI স্পেশালিস্ট। তাহলে আমরা বুঝতেই পারছি এই সেক্টরে চাহিদা কতটা বেশি। 

What is M.Tech in Artificial Intelligence AI

তাহলে আমরা উপরের আলোচনা থেকে জানলাম ১০ টি গুরুত্বপুর্ন টেক স্কিল গুলো কি কি। আপনিও যেকোন একটি স্কিল ডেভেলপ করে এগিয়ে নিয়ে যেতে পারেন আপনার ক্যারিয়ার।  

Leave your thought here

Your email address will not be published. Required fields are marked *

Select the fields to be shown. Others will be hidden. Drag and drop to rearrange the order.
  • Image
  • SKU
  • Rating
  • Price
  • Stock
  • Availability
  • Add to cart
  • Description
  • Content
  • Weight
  • Dimensions
  • Additional information
  • Attributes
  • Custom attributes
  • Custom fields
Click outside to hide the comparison bar
Compare